উখিয়ায় পাহাড় ধ্বংস করে চলছে কৃষিজমি ভরাট

ইমরান আল মাহমুদ :


উখিয়ায় পাহাড়ের মাটি দিয়ে চলছে নিচুজমি ভরাট কার্যক্রম। প্রতিনিয়ত পাহাড় ধ্বংসের কর্মযজ্ঞ চলে এসব কৃষিজমি ভরাটের মধ্য দিয়ে।

সরেজমিনে দেখা যায়, প্রতিনিয়ত বনবিভাগের চোখ ফাঁকি দিয়ে অবৈধভাবে পাহাড়ের মাটি পাচার করে জমি ভরাট কার্যক্রম চলছে। মাটি পাচারের কাজে ব্যবহার করা হয় কয়েকটি ডাম্পার।

কোর্টবাজার-সোনারপাড়া সড়ক সংলগ্ন সড়কের পাশে দিনদুপুরে ডাম্পার দিয়ে পাহাড়ের মাটি ভরাটের দৃশ্য ধরা পড়ে প্রতিবেদকের চোখে(যার তথ্যচিত্র সংরক্ষিত আছে)। জমির দুইপাশে গাইডওয়াল ও কালো রঙের ত্রিপল দিয়ে প্রকাশ্যে চলমান রয়েছে মাটি ভরাটের কার্যক্রম।

অবশেষে টনক নড়েছে বনবিভাগের। কোর্টবাজার এলাকায় অবস্থিত সড়কের পাশে কৃষিজমি ভরাটে অবৈধভাবে পাহাড়ের মাটি পাচারের অভিযোগে জমির মালিককে নোটিশ প্রদান করেছে বনবিভাগ।

উখিয়া রেঞ্জের ভালুকিয়াপালং বিট কর্মকর্তা মো. সৈয়দ আলম স্বাক্ষরিত একটি নোটিশ প্রেরণ করা হয় সোনাইছড়ি এলাকার মৃত মির আহমদের ছেলে বেলাল উদ্দিন প্রকাশ বেলাল বরাবর। বেলাল প্রবাসে থাকায় তার স্ত্রী কোহিনুর আক্তার নোটিশ গ্রহণ করে বলে বনবিভাগ সূত্রে জানা যায়। নোটিশে উখিয়া রেঞ্জের আওতাধীন ভালুকিয়া বিটের রত্নাপালং মৌজার পশ্চিমরত্না এলাকায় কোর্টবাজার-সোনারপাড়া সড়ক সংলগ্ন এলাকায় বেলাল উদ্দিনের জমিতে মাটি সংগ্রহের উৎস, কর্তন ও পরিবহন করে ভরাট করার বিষয়টি যথাযথ কাগজপত্র দেখাতে ও জবাব দিতে আগামী ২১ মার্চ উখিয়া রেঞ্জ কার্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ প্রদান করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,”কোর্টবাজার-সোনারপাড়া সড়ক সংলগ্ন এলাকায় বেলাল উদ্দিন নামের এক ব্যক্তির মালিকানাধীন নিচু জমি ভরাটে অবৈধভাবে পাহাড়ের মাটি ব্যবহার করা হয়েছে। বিষয়টি নিয়ে ভালুকিয়া বিটের দায়িত্বরত বিট কর্মকর্তা স্বাক্ষরিত একটি নোটিশ প্রেরণ করা হয়েছে। আগামী ২১ মার্চের মধ্যে নোটিশে উল্লেখ করা সকল বিষয়ের কাগজপত্র দেখাতে বলা হয়েছে। মূলত, অবৈধভাবে পাহাড়ের মাটি পাচার, কর্তন ও পরিবহন অপরাধ। পাহাড়ের ধ্বংসযজ্ঞ রোধে উখিয়া রেঞ্জ কার্যালয় থেকে উক্ত নোটিশ প্রেরণের সিদ্ধান্ত নিই।